Andrographis paniculata || কালমেঘ

Andrographis paniculata

সারাংশ:-

আন্ড্রগ্রাফিস প্যানিকুলা ওয়াল (পরিবার অ্যাক্যান্থেসে) প্রচলিতভাবে ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, আলসার, কুষ্ঠরোগ, ব্রঙ্কাইটিস, ত্বক রোগ, ফ্ল্যাটুলেন্স, কোলিক, ইনফ্লুয়েঞ্জা, ডায়াসেন্টি ইত্যাদি রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত সর্বাধিক জনপ্রিয় ঔষধি উদ্ভিদের মধ্যে একটি। , এশিয়া, আমেরিকা এবং আফ্রিকা মহাদেশে শতাব্দী ধরে ডায়সেপ্সিয়া এবং ম্যালেরিয়া। এটি অনন্য এবং আকর্ষণীয় জৈবিক বৈশিষ্ট্যাবলী সহ বিভিন্ন ফটোকপি রাসায়নিক উপাদান রয়েছে। এই পর্যালোচনা ভবিষ্যত গবেষণার সুযোগগুলির জন্য প্রয়োজনীয় ফাঁকটি পুড়িয়ে দেওয়ার জন্য ওষুধের ব্যবহার, ফাইটোক্যামিস্ট্রি, ফার্মাসোলজিকাল ক্রিয়াকলাপ, বিষাক্ততা এবং থেরাপিউটিক ব্যবহার সম্পর্কিত আন্ড্রগ্রাফিস প্যানিকুলাটে অতীত এবং বর্তমান রাষ্ট্রের গবেষণা সম্পর্কে বর্ণনা করে। এই পর্যালোচনা গ্রন্থাগার এবং ইলেকট্রনিক উত্স থেকে বৈজ্ঞানিক জার্নাল এবং বই সাহিত্য গবেষণা উপর ভিত্তি করে। ডাইটারপেনস, ফ্ল্যাভোনিয়েডস, জ্যানথোনস, নরিরিডোাইডস এবং অন্যান্য বিবিধ যৌগ উদ্ভিদ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। উদ্ভিদের উদ্ভিদ এবং বিশুদ্ধ যৌগ তাদের অ্যান্টি-মাইক্রোবায়াল, সাইটোটক্সিসটি, এন্টি-প্রোটোজোয়ান, এন্টি-ইনফ্ল্যামেটরী, অ্যান্টি-অক্সিডেন্ট, ইমিউনোস্টিমুল্যান্ট, এন্টি-ডায়াবেটিক, এন্টি-সংক্রামক, এন্টি-এজিওজনিক, হেপাটো-রেনাল রক্ষাকারী, লিঙ্গ হরমোন / যৌন ফাংশন modulation, লিভার এনজাইম modulation কীটনাশক এবং বিষাক্ততা কার্যক্রম। এই উদ্ভিদ থেকে বিচ্ছিন্ন নির্যাস এবং বিপাকসমূহের বহু বিষাক্ত মূল্যায়ন ফলাফল পরীক্ষামূলক প্রাণীর মধ্যে কোন উল্লেখযোগ্য তীব্র বিষাক্ততা দেখায়নি। ভবিষ্যতে গবেষণায় স্তন্যপায়ী টিস্যু এবং অঙ্গগুলির উপর বিস্তারিত এবং আরও ব্যাপক বিষাক্ততার প্রোফাইল প্রয়োজন।



পরিচিতি:-

অনেক উন্নয়নশীল দেশে, জনসংখ্যার প্রায় দুই তৃতীয়াংশ প্রাথমিক স্বাস্থ্যসেবাগুলির চাহিদা মেটাতে প্রথাগত অনুশীলনকারীদের ও ওষুধের উদ্ভিদের উপর ব্যাপক নির্ভর করে। অলৌকিক ওষুধের সাথে জড়িত অসংখ্য সমস্যাগুলির ফলে, উদ্ভিদের প্রজাতি এবং তাদের থেরাপিউটিক রাসায়নিক নীতিগুলির পার্থক্যগুলির উপর ভিত্তি করে গবেষকদের দ্বারা অনেক উদ্ভিদ প্রজাতির পুনরুজ্জীবিত করা হয়েছে। অতএব, জ্ঞানের বর্তমান অবস্থা আপডেট করার জন্য কিছু প্রজাতির উপর পুঙ্খানুপুঙ্খ সাহিত্য অনুসন্ধান করার প্রয়োজনীয়তা আবশ্যক। প্রাচীন উদ্ভিদ ও আয়ুর্বেদীয় ঔষধে এন্ড্রগ্রাফিস প্যানিকুলাটা (প্যানিকুলতা) ব্যবহৃত উদ্ভিদ প্রজাতির এক। অ্যান্থথেসে পরিবারের অন্তর্গত আন্ড্রগ্রাফিসের প্রায় 40 টি প্রজাতি রয়েছে। একমাত্র কয়েকটি সমন্বিত স্বাস্থ্য উদ্বেগ জন্য লোক ঔষধ তাদের ব্যবহারের জন্য জনপ্রিয়। এই কয়েকটি, প্যানিকুলটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্যানিকুলতা, সাধারণত বিটার বা কলমেঘের রাজা হিসাবে পরিচিত, বার্ষিক, ব্র্যাঞ্চেড, সুন্দর সুন্দর ওষুধ অর্ধেক এক মিটার উচ্চতায় চলছে। এটি উপদ্বীপ ভারত ও শ্রীলঙ্কার অধিবাসী এবং দক্ষিণ-পূর্ব এশিয়া, চীন, আমেরিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং ক্রিসমাস আইল্যান্ডের বিভিন্ন অঞ্চলে বিতরণ করা হয়। এটি সুপরিচিত ওষুধের মূল্যের কারণে চাষ করা হয় এবং এটি বেশিরভাগ মাটির প্রকারের মধ্যে ভালভাবে বৃদ্ধি পায় যাতে এটি ব্যাপকভাবে বিতরণ করা হয় । চীন, ভারত, থাইল্যান্ড এবং অন্যান্য দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলিতে বহু ক্ষতিকারক আচরণের জন্য উদ্ভিদের আকাশের অংশ এবং শিকড়গুলি প্রচলিত ঔষধ হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি বিটারস অফ ইংলিশ (ইংরেজি), মহাত্মিক (সংস্কৃত), কিরিটো (গুজরাটি), মহাত্মিতা (হিন্দি), কালমেঘ (বাঙালি), বা ফাহ তালাই জোন (থাই) নামে পরিচিত। গবেষকরা, বিশেষ করে এশিয়ার গবেষক দ্বারা ব্যাপক গবেষণা করেছেন, এই উদ্ভিদ দ্বারা প্রাপ্ত ঔষধি বৈশিষ্ট্যগুলি বেশিরভাগই আয়ুর্বেদিক চিকিৎসা ব্যবস্থায় প্রথাগত চিকিৎসাবিদদের মতে। Phytochemical গবেষণা প্রকাশ করেছেন যে Paniculata বিভিন্ন যৌগ রয়েছে Labdane diterpenoid lactones, flavonoids এবং বিবিধ যৌগ সহ। এটি ফার্মাসোলজিক্যাল বৈশিষ্ট্যের বিস্তৃত বর্ণালী , দেখানো হয়েছে। এই পর্যালোচনাটি তার ওষুধের বৈশিষ্ট্যগুলি, ফাইটোকেমিস্ট্রি এবং তার বিভিন্ন চায়ের এবং যৌগিক প্রভাবগুলি এবং এন্টি মাইক্রোবায়াল, সাইটোটক্সিসটি, এন্টি-প্রোটোজোয়ান, এন্টি-ইনফ্যাম্যামারী, অ্যান্টি-অক্সিডেন্ট, ইমিউনোস্টিমুল্যান্ট, এন্টি-ডায়াবেটিক, এন্টি-সংক্রামক, বিরোধী -আংগিওজেননিক, হেপাটো-রেনাল রক্ষাকারী, যৌন হরমোন সংশোধনকারী, লিভার এনজাইম সংশোধনমূলক এবং কীটনাশক ক্রিয়াকলাপ। উপরন্তু, এই পর্যালোচনা এছাড়াও এই প্রজাতির কিছু বিষাক্ত দিক আলোচনা।



ঔষধি ব্যবহার:-

এয়ারিয়াল অংশ, শিকড় এবং সম্পূর্ণ উদ্ভিদে । প্যানিকুলাটি বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ঐতিহ্যবাহী ঔষধ হিসেবে এশিয়ার শতাব্দী ধরে ব্যবহার করা হয়েছে। পেঁয়াজ, প্রদাহ, পাইরেক্সিয়া, এবং অন্তরক fevers জন্য এটি প্রথাগত চিকিৎসা practitioners দ্বারা ব্যবহৃত হয়েছে। সর্ম্পকগুলি যেমন সাপ-ডাইট এবং কিছু কীটপতঙ্গের বিষাক্ত স্টিংস, এবং ডিপ্প্পসিয়া, ইনফ্লুয়েঞ্জা, ডায়েন্টারী, ম্যালেরিয়া এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য বিরোধী-ডোট হিসাবে বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহার করা হয়েছে। পাতার নির্যাস সংক্রামক রোগ, জ্বরের রোগ, কলম ব্যথা, ক্ষুধা হ্রাস, অনিয়মিত মল এবং ডায়রিয়া চিকিৎসার জন্য একটি ঐতিহ্যগত প্রতিকার। মালয়েশিয়ায়, এয়ারিয়াল অংশগুলির একটি ডিকোশন সাধারণ ঠান্ডা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার, ম্যালেরিয়া এবং সাপকাইট ব্যবহার করার জন্য ব্যবহৃত হয়। প্যানিকুলতার অংশগুলির ঔষধি ব্যবহারের বর্ণনা দেয়। ভারতীয় ফার্মাকোপিয়াতে কমপক্ষে 26 আয়ুর্বেদীয় সূত্রের এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। প্রথাগত চীনা ওষুধের মধ্যে, এটি ঠান্ডা-সম্পত্তির ঔষধি হিসাবে তাপ ও ​​জ্বরের শরীরকে পরিত্রাণ পেতে এবং শরীর থেকে বিষাক্ত বিদারণের জন্য ব্যবহৃত হয়। তামিলনাডুর উপজাতিরা ভারতে এই রোগটি ব্যবহার করে বিভিন্ন ধরনের রোগের জন্য যেমন ডেসমেনরোহিয়া, লুকোরিহিয়া, প্রাক-প্রসবকালীন এবং জন্মের পরকালীন যত্ন, জটিল রোগ যেমন ম্যালেরিয়া, জন্ডিস, গনোরিয়া এবং ক্ষত, কাটা, ফুটন্ত এবং সাধারণ রোগের জন্য এই রোগ ব্যবহার করে। ত্বক রোগ। এই উপজাতিদের দ্বারা এ প্যানিকুলতা ব্যবহারের বিভিন্ন পদ্ধতি বর্ণনা করা হয়েছে।



Classification

Scientific name: Andrographis paniculata

Kingdom: Plantae

Family: Acanthaceae

Order: Lamiales

Higher classification: Andrographis

Rank: Species

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url