Neem Tree(নিম গাছ )

Neem Tree(নিম গাছ )

Neem Tree(নিম গাছ )

নিম একটি দ্রুত বর্ধমান গাছ যা 15-20 মিটার উচ্চতাতে পৌঁছাতে পারে, খুব কমই 35-40 মিটার পর্যন্ত। এটা চিরহরিৎ, কিন্তু মারাত্মক খরাতে এটি বেশিরভাগ বা প্রায় সব পাতা বাদ দিতে পারে। Azadirachta ইন্ডিকা বিভিন্ন স্বর্গীয় গাছ হিসাবে পরিচিত হয়। নিম গাছ তার দুর্ভিক্ষ প্রতিরোধের জন্য সুপরিচিত।

উপকার :- নিম বীজ সজ্জা মিথেন গ্যাস উত্পাদন জন্য দরকারী। তার কাঠ আসবাবপত্র করতে ব্যবহৃত হয়। উত্পাদনের ছাল এবং দড়ি মধ্যে বোনা হয় যে ফাইবার। পাতাগুলি বিকল্প এবং সারেড প্রান্তগুলির সাথে বেশ কয়েকটি লিফলেট রয়েছে। তার ফুল রং ছোট এবং সাদা। ভোজ্য ফল মত জলপাই অম্বল, বৃত্তাকার এবং পাতলা চামড়া।নিম গাছ তার দুর্ভিক্ষ প্রতিরোধের জন্য সুপরিচিত। সাধারণত এটি উপ-আর্দ্র অবস্থায় উপ-আর্দ্র অবস্থায় থাকে। নিম একটি জীবন দানকারী গাছ। এটি খুব অল্প ছায়া দানকারী গাছগুলির মধ্যে একটি যা খরা-প্রবণ অঞ্চলে বৃদ্ধি পায়। গাছগুলো পানির গুণমানের ব্যাপারে একেবারে সূক্ষ্ম নয় এবং পানির মেইস্ট ট্রিকেলের উপরে যা কিছু গুণমান তা অর্জন করে।

কোথায় পাওয়া যায় :- অন্ধ্রপ্রদেশের রাজ্য বৃক্ষ - নিম (আজাদিরচত্দ ইন্ডিকা)।

বর্ণনা ও ঔষধি ব্যবহার:-

 বর্ণনা ও ঔষধি ব্যবহার Azadirachta Indica (নিম)। নিম শ্রেণির শ্রেণীবিভাগ (আজাদিরচত ইন্ডিয়া)। নিম গাছের সমস্ত অংশ এন্টেলমিন্টিক, এন্টি-ফাংগাল, অ্যান্টি-ডায়াবেটিক, এন্টিবাইবারিয়াল, অ্যান্টিভাইরাল, গর্ভনিরোধক এবং শোষক হিসাবে ব্যবহৃত হয়।


                                  Classification

Common Name – Neem
Botanical Name – Azadirachta Indica
Kingdom – Plantae
Division – Magnoliophyta
Class – Magnoliopsida
Order – Sapindales
Genus – Azadirachta
Species – A. indica

Family – Meliaceae
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url