• Breaking News

    Recent Post

    Monday, November 5, 2018

    TULSI PLANT

                                                          TULSI PLANT


    By SOUMYADIP MANDAL.




    বর্ণনা: তলসী একটি 
    ঔষধি  গাছ । এটি প্রায় 75 - 90 সেমি উচ্চতা অর্জন করে। এতে বৃত্তাকার ওভাল আকারের পাতা রয়েছে যা 5 সেমি দীর্ঘ। পাতা 2- 4 সেমি দৈর্ঘ্য। তার বীজ সমতল হয়। তার ফুল রক্তবর্ণ - রঙ ক্রিম। সবুজ পাতা দিয়ে তলসীকে শ্রী তুসুলি বলা হয় এবং এক লাল পাতাগুলি কৃষ্ণ তলসি নামে পরিচিত। এর বীজ হলুদ রঙে হলুদ। তলসির পাতা খুব অপরিহার্য তেল রয়েছে।

    ঔষধি ব্যবহার: তলসি মহান ঔষধি মান পেয়েছে। তসলি ভেষজ চা হিসাবে গ্রহণ করা হয়। করপোরা তলসি থেকে প্রাপ্ত তেল বেশিরভাগই ভেষজ টয়লেটে ব্যবহৃত হয়। এর তেল কীটপতঙ্গ এবং ব্যাকটেরিয়া বিরুদ্ধে ব্যবহার করা হয়। রাম তলসি গুরুতর শ্বাস প্রশ্বাসের সিন্ড্রোমের জন্য কার্যকর প্রতিকার। এর পাতার রস ঠান্ডা, জ্বর, ব্রঙ্কাইটিস এবং কাশি থেকে ত্রাণ দেয়। তলসি তেল এছাড়াও কানের ড্রপ হিসাবে ব্যবহার করা হয়। তলসি ম্যালেরিয়া নিরাময় করতে সাহায্য করে। এটি অস্থিরতা, মাথা ব্যাথা, hysteria, অনিদ্রা এবং কোলেড়া বিরুদ্ধে খুব কার্যকর। প্রতিদিনই লক্ষ লক্ষ মানুষ টালসির নতুন পাতা গ্রহণ করে। শতাব্দী ধরে তলসী (আজকের রানী) তার অসাধারণ নিরাময় সম্পত্তির জন্য পরিচিত হয়েছে।

    অবস্থান: তলসি ব্যাপকভাবে গ্রী বন্যপ্রাণী অভয়ারণ্য এবং ভারতে সাসঙ্গীর জাতীয় উদ্যানে উত্থিত হয়। তলসি গ্রীষ্মমন্ডলীয় এবং উষ্ণ অঞ্চলে বন্য বৃদ্ধি পায়।

    সাংস্কৃতিক গুরুত্ব: তলসী ভগবান বিষ্ণুর কাছে পবিত্র শস্য। তলসি বিশুদ্ধতা প্রতীক। এটি ভারতীয় উপমহাদেশে পবিত্র উদ্ভিদ হিসাবে বিবেচিত হয়। তলসী দেবীর নাম তলসী দেবী, যিনি ভগবান কৃষ্ণের চিরন্তন কনসার্টের মধ্যে ছিলেন। ভারতে মানুষ ধর্মীয় উদ্ভিদ হিসাবে তলসি বৃদ্ধি এবং এটি উপাসনা। এর পাতার পূজা উদ্দেশ্যে এবং বিবাহের বিভিন্ন অনুষ্ঠানগুলিতে মন্দিরগুলিতে ব্যবহৃত হয়। একটি হিন্দু ঘরটি প্রাঙ্গনে তলসী গাছ ছাড়া অসম্পূর্ণ বলে মনে করা হয়। তলসি দীর্ঘমেয়াদী এবং জীবন দীর্ঘ সুখ উন্নীত করা হয়। হিন্দুরা কার্তিক মাসের বিশেষ তলসী পূজা পালন করে যা শরদ পূর্ণিমা পরে শুরু হয়। এটা তলসি ভিভাহ (বিবাহ) সময়। এই দিনে তলসি সজ্জিত এবং একটি নববধূ হিসাবে রঙ্গিন। আজও ভারতের মানুষ একটি টুকরা গাছপালা বজায় রাখা। মহিলারা উদ্ভিদ পান করে, কাছাকাছি দিব্যকে আলোকিত করে এবং প্রতিদিন এটি উপাসনা করে। ডাল, পাতা, বীজ এবং এমনকি মাটি পবিত্র হিসাবে বিবেচিত হয়। প্রাচীন গ্রন্থগুলির মতে, তলসীকে মহিমান্বিত করা হয় যিনি মানুষকে ঐশ্বরিকের কাছাকাছি আনতে সাহায্য করেন।


    Classification
    Kingdom :Plantae
    DivisionMagnoliophyta
    Class:Magnoliopsida
    Order :Lamiales
    Family :Lamiaceae
    Genus :Ocimum
    Species :O. tenuiflorum
    Scientific Name:Ocimum Sanctum

    No comments:

    Post a Comment

    Update

    PARTS OF SPEECH IN ENGLISH

    Children Education PARTS OF SPEECH 1) I do not have ...... money in pocket. a) all b) few c) some d) any Click Answer...

    Contact Us

    Email:- soumyadipmandal9@gmail.com