• Breaking News

    Recent Post

    Wednesday, October 31, 2018

    Types of Computer Viruses

    Types of Computer Viruses




    কম্পিউটার ভাইরাসের ধরন
    একটি কম্পিউটার ভাইরাস হল এক ধরনের ম্যালওয়ার যা প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলিকে পরিবর্তন করে নিজের গুণমানের জন্য ভাইরাস কোড সন্নিবেশ করায়। কম্পিউটার দূষিত কোড প্রতিলিপি মাধ্যমে সংক্রমিত পায়।

    কম্পিউটার ভাইরাস বিভিন্ন উপায়ে সিস্টেমে সংক্রামিত বিভিন্ন ফর্ম আসে। সবচেয়ে সাধারণ ভাইরাস কিছু

    বুট সেক্টর ভাইরাস - এই ধরনের ভাইরাস মাস্টার বুট রেকর্ডকে সংক্রামিত করে এবং এটি চ্যালেঞ্জিং এবং জটিল ভাইরাসটি মুছে ফেলার জটিল কাজ এবং প্রায়শই সিস্টেমটিকে ফর্ম্যাট করা প্রয়োজন। বেশিরভাগ এটি অপসারণযোগ্য মিডিয়া মাধ্যমে ছড়িয়ে পড়ে।

    ডাইরেক্ট অ্যাকশন ভাইরাস - এটি অ-আবাসিক ভাইরাস নামেও পরিচিত, এটি কম্পিউটার মেমরিতে লুকানো থাকে বা লুকিয়ে থাকে। এটি নির্দিষ্ট সংখ্যার ফাইলগুলির সাথে সংযুক্ত থাকে যা এটি সংক্রামিত হয়। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং সিস্টেমের কর্মক্ষমতা প্রভাবিত করে না।

    রেসিডেন্ট ভাইরাস - সরাসরি কর্ম ভাইরাসগুলির থেকে ভিন্ন, কম্পিউটারে আবাসিক ভাইরাস ইনস্টল করা হয়। ভাইরাস সনাক্ত করা কঠিন এবং এটি একটি আবাসিক ভাইরাস অপসারণ করাও কঠিন।

    Multipartite ভাইরাস - এই ধরনের ভাইরাস একাধিক উপায়ে ছড়িয়ে পড়ে। এটি একই সময়ে বুট সেক্টর এবং এক্সিকিউটেবল ফাইল উভয়ই সংক্রামিত করে।

    পলিমোফিক ভাইরাস - এই ধরণের ভাইরাসগুলি একটি ঐতিহ্যগত অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের সাথে সনাক্ত করা কঠিন। এটি যেহেতু এটি প্রতিলিপি যখন polymorphic ভাইরাস তার স্বাক্ষর প্যাটার্ন পরিবর্তন করে।

    ভাইরাস ওভাররাইট করুন - এই ধরনের ভাইরাস এটি সংক্রামিত সমস্ত ফাইল মুছে ফেলে। অপসারণের একমাত্র সম্ভাব্য প্রক্রিয়া সংক্রামিত ফাইল মুছে ফেলার এবং শেষ-ব্যবহারকারীকে সমস্ত সামগ্রী হারাতে হবে। ওভাররাইট ভাইরাস সনাক্ত করা এটি ইমেল মাধ্যমে ছড়িয়ে হিসাবে কঠিন।

    স্পেসফিলার ভাইরাস - এটি "গহ্বর ভাইরাস" নামেও পরিচিত। এটিকে বলা হয় যাতে তারা কোডের মধ্যে খালি শূণ্যস্থান পূরণ করে এবং এই কারণে ফাইলটিকে কোনও ক্ষতি হয় না।
    # ফাইল সংক্রামক:
    কিছু ফাইল সংক্রামক ভাইরাস প্রোগ্রাম ফাইল, যেমন .com বা .exe ফাইলগুলির সাথে সংযুক্ত থাকে। কিছু ফাইল সংক্রামক ভাইরাস কোনও প্রোগ্রামকে সংক্রামিত করার জন্য অনুরোধ করে, যার মধ্যে .sys, .ovl, .prg, এবং .mnu ফাইল রয়েছে। ফলস্বরূপ, যখন বিশেষ প্রোগ্রাম লোড হয়, ভাইরাস এছাড়াও লোড করা হয়।

    এ ছাড়া, অন্যান্য ফাইল সংক্রামক ভাইরাস ইমেল সংযুক্তিগুলিতে পাঠানো সম্পূর্ণরূপে অন্তর্ভুক্ত প্রোগ্রাম বা স্ক্রিপ্ট হিসাবে আসে।

    # ম্যাক্রো ভাইরাস:
    নাম অনুসারে, ম্যাক্রো ওয়ার্ডস বিশেষভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো অ্যাপ্লিকেশনগুলিতে ম্যাক্রো ভাষা কমান্ডগুলিকে লক্ষ্য করে। একই একই অন্যান্য প্রোগ্রামে implied হয়।

    এমএস ওয়ার্ডে, ম্যাক্রোগুলি কীস্ট্রোকগুলি যা ডকুমেন্টগুলিতে এম্বেড করা হয় বা কমান্ডের জন্য সংরক্ষিত ক্রমগুলি। ম্যাক্রো ভাইরাসগুলি একটি শব্দ ফাইলের জেনুইন ম্যাক্রো ক্রমগুলিতে তাদের দূষিত কোড যুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, হিসাবে বছর চলে গেছে, মাইক্রোসফ্ট ওয়ার্ড সাম্প্রতিক সংস্করণে ডিফল্টরূপে ম্যাক্রো নিষ্ক্রিয় সাক্ষী। সুতরাং, সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের লক্ষ্য করার জন্য সামাজিক প্রকৌশল স্কিমগুলি ব্যবহার করতে শুরু করে। এই প্রক্রিয়ার মধ্যে, তারা ব্যবহারকারীকে ঠকায় এবং ভাইরাসটি চালু করার জন্য ম্যাক্রো সক্ষম করে।

    সাম্প্রতিক বছরগুলোতে ম্যাক্রো ভাইরাসগুলি আবার ফিরে আসছে, তাই মাইক্রোসফ্ট দ্রুত অফিস অফিসে নতুন বৈশিষ্ট্য যোগ করে প্রতিশোধ গ্রহণ করেছে। এই বৈশিষ্ট্যটি নিরাপত্তা পরিচালকদের ম্যাক্রো ব্যবহার সক্ষম করতে সক্ষম করে। সত্য হিসাবে, এটি বিশ্বস্ত কার্যপ্রবাহের জন্য সক্ষম এবং সংগঠন জুড়ে প্রয়োজন হলে অবরুদ্ধ করা যেতে পারে।

    # ওভারwrite ভাইরাস:

    ভাইরাস নকশা উদ্দেশ্য পরিবর্তিত হতে থাকে এবং ওভাররাইট ভাইরাসের প্রধানত একটি ফাইল বা অ্যাপ্লিকেশন এর তথ্য ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়। নামটি সবই বলে, কম্পিউটার আক্রমণের পর ভাইরাসটি নিজের কোড সহ ফাইলগুলি ওভাররাইট করা শুরু করে। হালকাভাবে গ্রহণ করা হবে না, এই ভাইরাসগুলি নির্দিষ্ট ফাইল বা অ্যাপ্লিকেশনগুলিকে লক্ষ্যবস্তু করার জন্য বা সংক্রমিত ডিভাইসের সমস্ত ফাইলগুলি স্থিরভাবে ওভাররাইট করতে আরো বেশি সক্ষম।

    ফ্লিপসাইডে, ওভাররাইট ভাইরাস ফাইল বা অ্যাপ্লিকেশনগুলিতে একটি নতুন কোড ইনস্টল করতে সক্ষম হয় যা প্রোগ্রামগুলিকে অতিরিক্ত ফাইল, অ্যাপ্লিকেশন এবং সিস্টেমগুলিতে ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে।

    # পলিমোরফিক ভাইরাস:
    সর্বাধিক সাইবারক্রিমিন্স পলিমারফিক ভাইরাস নির্ভর করে। এটি এমন একটি ম্যালওয়্যার টাইপ যা তার অন্তর্নিহিত কোড পরিবর্তন বা পরিবর্তন করতে পারে তার মৌলিক ক্রিয়াকলাপগুলি বা বৈশিষ্ট্যগুলি পরিবর্তন না করে। এটি একটি কম্পিউটার বা নেটওয়ার্কে ভাইরাসকে অনেক অ্যান্টিমেইয়ার এবং হুমকি সনাক্তকরণ পণ্য থেকে সনাক্তকরণ এড়াতে সহায়তা করে।

    যেহেতু ভাইরাস অপসারণ প্রোগ্রামগুলি ম্যালওয়্যারগুলির স্বাক্ষর সনাক্ত করার উপর নির্ভর করে, তাই এই ভাইরাসগুলি সনাক্তকরণ এবং সনাক্তকরণ থেকে রক্ষা করার জন্য সাবধানে ডিজাইন করা হয়েছে। যখন একটি নিরাপত্তা সফ্টওয়্যার একটি পলিমারফিক ভাইরাস সনাক্ত করে, তখন ভাইরাসটি নিজেই সংশোধন করে, এটি পূর্ববর্তী স্বাক্ষর ব্যবহার করে আর সনাক্তযোগ্য হয় না।

    # রেসিডেন্ট ভাইরাস:
    রেসিডেন্ট ভাইরাস নিজেই কম্পিউটারের স্মৃতিতে ইমপ্লান্ট করে। মূলত, মূল ভাইরাস প্রোগ্রাম নতুন ফাইল বা অ্যাপ্লিকেশন সংক্রমিত করার প্রয়োজন হয় না। এমনকি যখন আসল ভাইরাস মুছে ফেলা হয়, মেমরিতে সংরক্ষিত সংস্করণটি সক্রিয় করা যেতে পারে। এটি যখন কম্পিউটার OS নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা ফাংশন লোড হয়। রেসিডেন্ট ভাইরাসগুলি হ'ল সিস্টেমের RAM এ লুকিয়ে অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিমেইয়ার সফ্টওয়্যার দ্বারা অবহেলিত হওয়ার কারণে এটি বিরক্তিকর।

    # রুটকিট ভাইরাস:
    রুটকিট ভাইরাসটি এমন একটি ম্যালওয়ার ধরনের যা গোপনভাবে সংক্রামিত সিস্টেমে একটি অবৈধ রুটকিট ইনস্টল করে। এটি আক্রমণকারীদের জন্য দরজা খুলে দেয় এবং তাদের সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। আক্রমণকারী মৌলিকভাবে ফাংশন এবং প্রোগ্রাম পরিবর্তন বা নিষ্ক্রিয় করতে সক্ষম হবে। অন্যান্য অত্যাধুনিক ভাইরাসগুলির মতো, রুটকিট ভাইরাস এছাড়াও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বাইপাস করতে তৈরি হয়। প্রধান অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিমেইয়ার প্রোগ্রামগুলির সর্বশেষ সংস্করণগুলি রুটকিট স্ক্যানিং অন্তর্ভুক্ত করে।

    # সিস্টেম বা বুট-রেকর্ড সংক্রমণকারীরা:

    বুট-রেকর্ড সংক্রমণকারী ডিস্কের নির্দিষ্ট সিস্টেম এলাকায় পাওয়া এক্সিকিউটেবল কোডটি সংক্রমিত করে। নামটি বোঝায়, তারা ইউএসবি থাম্ব ড্রাইভ এবং ডিস্ক বুট সেক্টরকে ডিস্কেটে বা হার্ড ডিস্কগুলিতে মাস্টার বুট রেকর্ডে সংযুক্ত করে। বুট ভাইরাসগুলি এখন আর সাধারণ নয় কারণ সর্বশেষ ডিভাইসগুলি প্রকৃত স্টোরেজ মিডিয়াতে কম নির্ভর করে।

    No comments:

    Post a Comment

    Update

    PARTS OF SPEECH IN ENGLISH

    Children Education PARTS OF SPEECH 1) I do not have ...... money in pocket. a) all b) few c) some d) any Click Answer...

    Contact Us

    Email:- soumyadipmandal9@gmail.com