বচনের গুন্ ও পরিমান বলতে কি বোঝো ?

বচনের গুন্ ও পরিমান বলতে কি বোঝো ? গুন্ ও পরিমানের ভিত্তিতে নিরপেক্ষ বচনের প্রেণীবিভাগ উদাহরনসহ লেখো।  ৩+৫=৮

বচনের গুন্ ও পরিমান বলতে কি বোঝো?
বচনের গুন্ ও পরিমান বলতে কি বোঝো ?




উত্তর :-ᗙᗙ বচনের গুন্:- বচনের 'গুন্' বলতে বোঝায় নিরপেক্ষ বচনের উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে স্বীকার বা অস্বীকার করাকে।  উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধে কিছু স্বীকার করা হলে বচনটি সদর্থক আর যদি অস্বীকার করা হলে বচনটি নঞর্থক হয়।

যেমন :-L.F."A" :- "সকল মানুষ হয় মরণশীল" --- এই বচনে উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে  স্বীকার হয়েছে তাই                                 এই বচনটি সদর্থক।
             L.F."E" :-  "কোনো হাতি নয় সবুজ" ----- এই বচনে উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে  অস্বীকার হয়েছে তাই                                 এই বচনটি নঞর্থক।
-ᗙᗙবচনের পরিমান  :- বচনের 'পরিমান' বলতে বোঝায় নিরপেক্ষ বচনের উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত পড়েনি সদস্য সংখ্যাকে। যদি উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সমগ্র সদস্যকে বোঝানো হয়, তাহলে পরিমাণটি সামান্য বা সার্বিক ও উদ্দেশ্য পদের নির্দেশিত শ্রেণীর সমগ্র সদস্যকে না বুঝিয়ে তার একটি অংকে যদি বোঝানো হয় , তাহলে পরিমাণটি বিশেষ হয়।
যেমন :-L.F."A" :- "সকল মানুষ হয় মরণশীল" --- এই বচনে 'সকল' শব্দটি উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত 'মানুষ'                                    শ্রেণীর সকল সদস্যকে  নির্দেশ করে পরিমাণটি সার্বিক বা সামান্য।
             L.F."I " :-  "কোনো কোনো মানুষ হয় সৎ " ----- এই বচনে 'কোনো কোনো ' শব্দটি উদ্দেশ্য পদের দ্বারা                                       নির্দেশিত 'মানুষ' শ্রেণীর সমগ্র সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশকে অর্থাৎ কিছু অংশকে                                     বোঝানোয় পরিমাণটি বিশেষ।

-ᗙᗙ গুন্ ও পরিমানের ভিত্তিতে নিরপেক্ষ বচনের শ্রেণী বিভাগ :-
  গুন্ ও পরিমানের ভিত্তিতে নিরপেক্ষ বচনকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। যথা -

১) সামান্য সদর্থক বচন (A) :- L.F."A" :- "সকল মানুষ হয় মরণশীল জীব " ---- বচনটিতে 'মানুষ' পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সকল সদস্যকে নির্দেশ করায় বচনটি সামান্য বা সার্বিক পরিমানের দিক থেকে। বচনটিতে মানুষ সম্পর্কে মরণশীলতাকে স্বীকার করায় বচনের গুনটি সদর্থক।

২) সামান্য নঞর্থক বচন (E ):- L.F."E" :- "কোনো মানুষ নয় অমর " ----- বচনটিতে 'মানুষ' পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সকল সদস্যকে নির্দেশ করায় বচনটি সামান্য বা সার্বিক পরিমানের দিক থেকে।বচনটিতে মানুষ সম্পর্কে অমরত্বকে অস্বীকার করায় বচনের গুনটি নঞর্থক ।

৩) বিশেষ সদর্থক বচন (I ) :-  L.F."I" :- "কোনো কোনো মানুষ হয় সৎ " ----- বচনটিতে 'মানুষ' পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সকল সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশকে অর্থাৎ কিছু অংশকে বোঝানোয় বচনের বিশেষ । কোনো কোনো মানুষ সম্পর্কে সততাকে স্বীকার করায় বচনটি সদর্থক।

৪) বিশেষ নঞর্থক বচন (O ) :-  L.F."O" :-  "কোনো কোনো মানুষ নয়  সৎ " ---- বচনটিতে 'মানুষ' পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সকল সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশকে অর্থাৎ কিছু অংশকে বোঝানোয় বচনের বিশেষ ।
কোনো কোনো মানুষ সম্পর্কে সততাকে অস্বীকার করায় বচনটি নঞর্থক ।


                                     নীচের প্রশ্নের উত্তরের জন্য নীচের প্রশ্নের উপর ক্লিক করুন 

পদের ব্যাপ্যতা কাকে বলে? ব্যাপ্যতার  নিয়মগুলি কী কী ? উদাহরণ সহ নিরপেক্ষ বচনগুলি আলোচনা কর।
[ ২+২+৪]







Next Post Previous Post
2 Comments
  • Unknown
    Unknown July 30, 2019 at 8:45 AM

    Very
    Good

  • Unknown
    Unknown January 30, 2022 at 8:37 PM

    Very Very Very Good &Hell Full

Add Comment
comment url