Ads

Philosophy (পদের ব্যাপ্যতা কাকে বলে?)

Philosophy (পদের ব্যাপ্যতা কাকে বলে?)

পদের ব্যাপ্যতা কাকে বলে? ব্যাপ্যতার নিয়মগুলি কী কী ? উদাহরণ সহ নিরপেক্ষ বচনগুলি আলোচনা কর।





পদের ব্যাপ্যতা কাকে বলে? ব্যাপ্যতার নিয়মগুলি কী কী ? উদাহরণ সহ নিরপেক্ষ বচনগুলি আলোচনা কর।

উত্তর :- ব্যাপ্যতা :- কোনো পদ যদি তার দ্বারা নির্দেশিত শ্রেণির সকল সদস্যকে নির্দেশ করে , তাহলে সেই পদটিকে ব্যাপ্য হয়। পদটি যদি তার দ্বারা নির্দেশিত শ্রেণির সমগ্র সদস্যকে না বুঝিয়ে তার একটি অংশকে মাত্রকে নির্দেশ করে , তাহলে পদটি অব্যাপ্য। আর পদের এই ধর্মকে বলা হয় ব্যাপ্যতা।



ব্যাপ্যতার নিয়মগুলি কি কি?

উত্তর :- ব্যাপ্যতার নিয়মগুলি হল:-
১) সামান্য বচন উদ্দেশ্য পদকে করে।
২) নঞর্থক বচন বিধেয় পদকে ব্যাপ্য করে।



নিরপেক্ষ বচনসমূহের পদের ব্যাপ্যতা কি?

উত্তর:- নিরপেক্ষ বচনসমূহের পদের ব্যাপ্যতা :-
L .F "A":- সকল মানুষ হয় মরণশীল।
"A" বচনের উদ্দেশ্য পদ "মানুষ " ব্যাপ্য, কেন-না "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণীর সকল সদস্যই মরণশীল। কিন্তু "A" বচনের বিধেয় পদ "মরণশীল " ব্যাপ্য নয় , কেন-না "মরণশীল " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির মধ্যে মানুষ ছাড়াও অন্যান্য অনেক প্রাণী আছে ,কিন্তু তাদের সবাইকে নির্দেশ না করে "মরণশীল " শ্রেণির একটা অংশ "মরণশীল " কে নির্দেশ করায় "মরণশীল " এই পদটি ব্যাপ্য নয়।


L .F "E " :- কোনো মানুষ নয় অমর।
"E" বচনের উদ্দেশ্য পদ "মানুষ " ও বিধেয় পদ "অমর " উভয়েই ব্যাপ্য। উদ্দেশ্য পদ "মানুষ " ব্যাপ্য যেহেতু "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির অন্তর্গত কোনো সদস্যই অমর নয়।
বিধেয় "অমর " ব্যাপ্য , কেন-না বিধেয় পদ "অমর " সামগ্রিকভাবে "মানুষ " থেকে বিচ্ছিন্ন , "অমর " পদের কোনো অংশের সঙ্গেই মানুষ জাতির কোনো সম্পর্ক নেই।


L .F "I":- কোনো কোনো মানুষ হয় সৎ ব্যক্তি।
"I" বচনের কোনো পদই ব্যাপ্য নয়, কেন-না এক্ষেত্রে "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির একটা অংশমাত্রের সঙ্গে বিধেয় "সৎ " কে স্বীকার করা হয়েছে বলে উদ্দেশ্য পদ "মানুষ " ব্যাপ্য নয়। আবার বিধেয় পদ "সৎ " ব্যাপ্য নয় এই জন্য যে "সৎ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির একটি অংশ সম্পর্কে "মানুষ " কে স্বীকার করা হয়েছে, সমগ্র অংশ সম্পর্কে নয়।


L .F "O":- কোনো কোনো মানুষ নয় সৎ ব্যক্তি।
"O" বচনের উদ্দেশ্য পদ "মানুষ " ব্যাপ্য নয়, কেন-না "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির একটা অংশ সম্পর্কে সততাকে অস্বীকার করা হয়েছে। "O" বচনের বিধেয় পদ "সৎ " ব্যক্তি ব্যাপ্য দ্বারা নির্দেশিত শ্রেণির সঙ্গে "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণির কোনো সদস্যেরই সম্পর্কে নেই। "সৎ " ব্যক্তি দ্বারা নির্দেশিত শ্রেণির সমগ্র সদস্যকে সামগ্রিকভাবে "মানুষ " পদের দ্বারা নির্দেশিত শ্রেণী সম্পর্কে অস্বীকার করা হয়েছে।







Philosophy Suggestion 2019

Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown August 23, 2020 at 9:42 PM

    Thank you

Add Comment
comment url