Margherita Hack

-rw

Margherita Hack





Biography | জীবনী

ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেছিলেন, মার্গারিটা হ্যাকের পিতা রবার্তো হ্যাক প্রোটেস্ট্যান্ট সুইস বংশোদ্ভূত ফ্লোরেনটাইন বুককিপার ছিলেন। তার মা, মারিয়া লুইসা পোগেসি, তাসকানির ক্যাথলিক, তিনি অ্যাকাদেমিয়া ডি বেল আর্টি ডি ফায়ার্নজের স্নাতক এবং উফিজি গ্যালারির একজন মায়ারওটরিস্ট ছিলেন। উভয় বাবা-মা ইটালিয়ান থিওসোফিকাল সোসাইটিতে যোগদানের জন্য তাদের ধর্ম ত্যাগ করেছিলেন, যার জন্য রবার্তো হ্যাক কাউন্টারস গ্যামবারিনি-কাভালিনীর সভাপতিত্বে এক সময়ের জন্য সেক্রেটারি ছিলেন। তার যৌবনের একজন অ্যাথলিট, হ্যাক বাস্কেটবল খেলতেন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার সময় ট্র্যাক এবং ফিল্ডে প্রতিযোগিতা করতেন, মুসোলিনির ফ্যাসিবাদী শাসনের অধীনে লিটোরিয়ালি নামে পরিচিত, যেখানে তিনি দীর্ঘ লাফ এবং উচ্চ জাম্প ইভেন্ট জিতেছিলেন। 1943 সালের 19 ফেব্রুয়ারি তিনি আর্সেট্রির সান লিওনার্দোর গির্জার সাথে আলডো ডি রোজাকে বিয়ে করেছিলেন; ডি রোজা তার শৈশবকালীন খেলোয়াড় ছিলেন।


হ্যাক ফ্লোরেন্সের লিসিও ক্লাসিকো "গ্যালিলিও গ্যালিলি" তে যোগ দিয়েছিলেন, কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত তাকে পরীক্ষা দিতে বাধা দেয়। ১৯৪45 সালে, তিনি ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয় থেকে ১০০/১১০ পরীক্ষার স্কোর নিয়ে পদার্থবিদ্যায় স্নাতক হন, অ্যাস্ট্রো ফিজিক্সে তাঁর থিসিস ছিলেন সেফিড ভেরিয়েবলের উপর, আরসিট্রি অবজারভেটরিতে তার পড়াশোনার ভিত্তিতে, তারপরে জর্জিও অ্যাবেটির নির্দেশনায়। হ্যাক বিজ্ঞানী, শিক্ষক এবং বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র প্রশাসকের কাছে অ্যাবেট্টিকে তার মডেল হিসাবে বিবেচনা করেছিলেন। ইটালিতে হ্যাক তার ধর্মবিরোধী দৃষ্টিভঙ্গি এবং ক্যাথলিক চার্চ এবং এর শ্রেণিবিন্যাস এবং প্রতিষ্ঠানগুলির সম্পর্কে তার ক্রমাগত সমালোচনার জন্য পরিচিত ছিল। তিনি নিরামিষ ছিলেন এবং পার্চো সোনা নিরামিষাশী (কেন আমি একটি নিরামিষ নিরামিষ) শিরোনামে এই পছন্দটি ব্যাখ্যা করে একটি বই লিখেছিলেন; তিনি বাইসিকিটায় লা মিয়া ভিটা নামে একটি বই লিখেছিলেন (সাইকেলের উপরে আমার জীবন)।


হ্যাক মারা যান 29 জুন 2013 ভোর সাড়ে চারটায় ট্রিস্টে কাটিনারা হাসপাতালে। তিনি হার্টের সমস্যার জন্য এক সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন, সেখান থেকে প্রায় দু'বছর ধরে তিনি ভুগছিলেন। তিনি হার্ট সার্জারি করতে অস্বীকার করেছিলেন। আলহাইমার রোগের জটিলতার কারণে হ্যাকের স্বামী আল্ডো ডি রোজা 26 সেপ্টেম্বর 2014-এ মারা গেছেন। তারা দুজনেই ট্রিস্টে সান্ত'আন্নার কবরস্থানে বিশ্রাম নেন। হ্যাক তার ব্যক্তিগত গ্রন্থাগারটি রেখেছিলেন, যাতে জ্যোতির্বিদ্যায় 24,000 বই রয়েছে, যা ট্রিস্টে শহরে ছিল। 2021 সালের 12 জুন, গুগল তার 99 তম জন্মদিনে তাকে গুগল ডুডলের সাথে উদযাপন করেছে।


Scientific activity | বৈজ্ঞানিক ক্রিয়াকলাপ

তিনি ১৯৬৪ সাল থেকে নভেম্বর ১৯৯২ সাল পর্যন্ত ট্রিস্ট ইউনিভার্সিটিতে জ্যোতির্বিজ্ঞানের সম্পূর্ণ অধ্যাপক ছিলেন, যখন হ্যাককে সিনিয়রিটির জন্য "ভূমিকা থেকে দূরে" রাখা হয়েছিল। তিনি Italian ১৯৬৪ থেকে ১৯৮7 সাল পর্যন্ত ট্রিস্ট জ্যোতির্বিজ্ঞানী পর্যবেক্ষণ পরিচালনার জন্য প্রথম ইতালিয়ান মহিলা।


সর্বাধিক মর্যাদাপূর্ণ পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান সমিতির সদস্য, মার্গারিটা হ্যাক ১৯৮৫ থেকে ১৯৯১ এবং ১৯৯৪ থেকে ১৯৯ from সাল পর্যন্ত ট্রিস্টে বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞান বিভাগের পরিচালক ছিলেন। তিনি অ্যাকাডেমিয়া নাজিওনালে দে লিনসি (ক্লাসে জাতীয় সদস্য) ছিলেন। গাণিতিক পদার্থবিজ্ঞান এবং প্রাকৃতিক বিজ্ঞানের; দ্বিতীয় বিভাগ: জ্যোতির্বিজ্ঞান, জিওডেসিক, জিওফিজিক্স এবং অ্যাপ্লিকেশন; বিভাগ এ: জ্যোতির্বিদ্যা এবং প্রয়োগসমূহ) তিনি অনেক আমেরিকান এবং ইউরোপীয় পর্যবেক্ষণে কাজ করেছেন এবং দীর্ঘকাল ESA এবং নাসার ওয়ার্কিং গ্রুপের সদস্য ছিলেন। ইতালিতে, একটি নিবিড় পদোন্নতির কাজ সহ, তিনি আন্তর্জাতিক স্তরের কুখ্যাতিতে পৌঁছে বেশ কয়েকটি উপগ্রহে অ্যাক্সেস নিয়ে জ্যোতির্বিদ্যার সম্প্রদায়ের ক্রিয়াকলাপের বৃদ্ধি পেয়েছিলেন। হ্যাক আন্তর্জাতিক জার্নালে এবং জনপ্রিয় বিজ্ঞান এবং বিশ্ববিদ্যালয় উভয় স্তরের বেশ কয়েকটি বইয়ে বেশ কয়েকটি মূল পত্রিকা প্রকাশ করেছে। ১৯৯৪ সালে তিনি বৈজ্ঞানিক গবেষণার জন্য তারগা জিউসেপে পিয়াজি এবং ১৯৯৫ সালে বৈজ্ঞানিক প্রচারের জন্য কর্টিনা ইউলিস পুরস্কারে ভূষিত হন।


১৯৭৮ সালে, মার্গেরিতা হ্যাক দ্বি-দ্বি পত্রিকা এল'আস্ট্রোনোমিয়া প্রতিষ্ঠা করেছিলেন যার প্রথম সংখ্যাটি ১৯৭৯ সালের নভেম্বরে প্রকাশিত হয়েছিল; পরে, ক্যারাদো ল্যামবার্তির সাথে একসাথে, তিনি জনপ্রিয় বিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান সংস্কৃতি লে স্টেলির ম্যাগাজিনটি পরিচালনা করেছিলেন।


Margherita Hack in 2006
Born: 12 June 1922
Florence, Tuscany, Italy
Died: 29 June 2013 (aged 91)
Trieste, Friuli-Venezia Giulia, Italy
Nationality: Italian
Alma mater: University of Florence
Spouse(s): Aldo De Rosa (m. 1944)
Awards: Targa Giuseppe Piazzi (1994)
Premio Internazionale Cortina Ulisse (1995)
Scientific career
Fields: astrophysics popular science Institutions University of Trieste
Signature
Margherita-Hack
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url