কাটা ছেঁড়া থেকে ক্যান্সার অবদি পতিরোধ করতে পারে হলুদ | Turmeric Powder

Turmeric Powder

কাটা ছেঁড়া থেকে ক্যান্সার অবদি পতিরোধ করতে পারে হলুদ

কাঁচা হলুদের কথা আমরা অল্পবিস্তর সবাই জানি। মা, ঠাকুমা হলুদ লাগিয়ে দিতেন কোন জায়গায় কেঁটে গেলে বা চিরা হলে।

Turmeric Powder

হলুদ গোলা দুধ খাওয়ানো হত যখন সর্দি , কাশি , জ্বর হলে। এমনকি বিয়ের আগে বা বিয়ের সময় গায়ে হলুদ হয় যাতে গায়ের বর্ণ অনেক উজ্জল ও মসৃন এবং সুন্দর হয়। এছাড়াও স্বাস্থ্যের অনেক উপকার হয়। আসুন আমরা জেনে নিয় কি কি উপকার করে আর কিভাবে যত্ন নিব নিজকে।

১. কাঁটা-ছেঁড়া :- কোনো জায়গায় কেঁটে গেলে বা ছেঁড়া হলে সেই জায়গায় কাঁচা হলুদ লাগিয়ে দিলে তাহলে সেই জায়গায় খুব তাড়াতাড়ি ক্ষত স্থানটি সেরে বা শুকিয়ে যায়। কাঁচা হলুদ আমাদের অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে।

২. রোগ প্রতিরোধক :- কাঁচা হলুদের মধ্যে রয়েছে লাইপোপলিস্যাকারাইড সেই কারণে শরীরের মধ্যে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। সর্দি , কাশির লক্ষণ থাকলে এই কাঁচা হলুদ ভীষণভাবে কাজে দেয় কারণ হল অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাংগাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুন থাকে।

৩. ডায়াবেটিস:- যদি রক্তের মধ্যে ইনসুলিনের মাত্রা কমে যায় তাহলে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করবে এই কাঁচা হলুদ। শুধু তাই নয় টাইপ টু ডায়াবেটিস ঠিক রাখতে সাহায্য করবে এই কাঁচা হলুদ।

৪. বাত :- কারো যদি ব্যথা , ফোলা থাকলে কমিয়ে আনতে সাহায্য করে আমাদের সুপরিচিত এই কাঁচা হলুদ। তার কারণ হল এতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ এর ফলে রক্ত সঞ্চলন ক্ষমতা অনেক বাড়িয়ে তোলে এই কাঁচা হলুদ এতে আমরা আরাম পায় ।

৫. ওজন :- যাদের ডায়েটারি ফ্যাট আছে তাদের এই ফ্যাট কমাতে সাহায্য করবে এই গুঁড়ো হলুদ। যদি নিয়ম মাফিক করে খাবারের সঙ্গে এক চামচ করে হলুদ খেলে আবার কেউ বা এক গ্লাসে দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে খেলে দেখবেন আপনার ওজন ধীরে ধীরে কমে আসবে বা ঠিক থাকবে।

👆👆👆
Click this picture

৬. কোলেস্টেরল :- ক্ষতিকারক কোলেস্টেরল মাত্রা যদি হঠাৎ বেড়ে যায় তহলে শরীরে পক্ষে ক্ষতিকারক হবে এই ক্ষতিকারক কোলেস্টেরল হাত থেকে বাঁচতে এই কাঁচা হলুদ খাওয়া উচিত। ফলে হার্টের সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

৭. অ্যালজাইমার্স :- আমাদের মাথা মধ্যে কিছু অংশ রয়েছে যেগুলো ফুলে যায় তার কারণ হল কগনিটিভ ডিজঅর্ডার, অ্যালজাইমার্সের প্রকোপ দেখা যায়। এই ফুলে ওঠা কমিয়ে আনতে অ্যালজার্মার্স মোকাবিলায় সাহায্য করে এই কাঁচা হলুদ।

৮. হজম ক্ষমতা :- হজমের বা কোলাইটিস থেকে আরম্ভ করে পেটে কোন সমস্যা থাকলে এই সমস্যা সমাধান করে দিতে পারে এই কাঁচা হলুদ।


👉 সতর্ক বার্তা:- তবে কারো যদি গল ব্লাডারে সমস্যা থাকলে তাহলে না খাওয়াই উচিৎ । যদি খেতেই হয় তাহলে ডাক্তারে সঙ্গে পরামর্শ করে নেবে ।

৯. লিভার :- হলুদকে কি বলা জানে কি? হলুদকে হয়ে থাকে ন্যাচারাল লিভার ডিটক্সিফায়ার। আমাদের শরীরে টক্সিনের মাত্রা কমাতে সাহায্য করে এই কাঁচা হলুদ ।

১০. ক্যান্সার :- কাঁচা হলুদ প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

👆👆👆
Click this picture

রান্নায় হলুদ

রান্না কাজে খাবারে রঙ আনতে হলুদ প্রয়োজন হয়। হলুদেএছাড়া মধ্যে রয়েছে আয়রন ও ম্যাগনেশিয়াম ইত্যাদি। ভিটামিন B সিক্স, ফাইবার, কপার, পটাশিয়াম পর্যপ্ত পরিমাণে থাকে।

সৌন্দর্য বৃদ্ধি

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে করতে , ত্বকের উজ্জ্বলতা বাড়াতে হলুদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

👆👆👆
Click this picture

যদি তোমাদের এগুলো ভালো লাগে তাহলে কোমান্ড কর আর শেয়ার কর। তাহলে আমি আরও লিখব তোমাদের জন্য ।


ধন্যবাদ


Affiliate Disclosure
Hey there! Some links on this page are affiliate links which means that, if you choose to make a purchase, I may earn a small commission at no extra cost to you. I greatly appreciate your support!
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url