• Breaking News

    LOGIC SEARCH ENGINE

    AGE CALCULATOR || বয়সের হিসেব

    Saturday, November 30, 2019

    ন্যায়ের আশ্রয়বাক্য বিচার ||অব্যাপ্য হেতুদোষ || সংক্ষিপ্ত ন্যায় কাকে বলে?

    Philosophy

    ১) পাখিরা দ্বিপদ ও তাদের ডানা আছে | পাখিরাও দ্বিপদ ও তাদের ডানা আছে | সুতরাং , পরীরা পাখি |

    উত্তর:- প্রধান আশ্রয়বাক্য :- "A" :- সকল পাখিp হয়   দ্বিপদ ও ডানাবিশিষ্ট M


    অপ্রধান আশ্রয়বাক্য :- "A" :- সকল পরিS হয়   দ্বিপদ ও ডানাবিশিষ্ট M


              সিদ্ধান্ত :- "A" :-             সকল পরিS হয়   পাখিp

    দোষ:- অব্যাপ্য হেতুদোষ |
    বিচার :- যুক্তিটি অবরোহ অনুমানের অন্তর্গত ন্যায় অনুমানের দৃষ্টান্ত | যুক্তিটি অবৈধ এবং 'অব্যাপ্য হেতুদোষ' দুষ্ট | কারণ , বৈধতার নিয়মে বলা হয়েছে , হেতুপদটিকে দুটি আশ্রয়বাক্যে অন্তত একবার ব্যাপ্য হতেই হবে | কিন্তু এখানে হেতুপদ "দ্বিপদ ও ডানাবিশিষ্ট" প্রধান এবং অপ্রধান উভয় আশ্রয়বাক্যের A বচনের বিধেয়ে থাকায় ব্যাপ্য হয় নি | কারণ, A বচন কেবল উদ্দেশ্যকে ব্যাপ্য করে , বিধেয়কে নয় | ফলে যুক্তিটিতে 'অব্যাপ্য হেতুদোষ' ঘটেছে | তাই যুক্তিটি অবৈধ | সুতরাং , এটি দ্বিতীয় সংস্থানের অন্তর্গত এবং AAA একটি অশুদ্ধ মূর্তি |

    ২) এই ন্যায়টি অবশ্যই বৈধ | কারণ , সব বৈধ ন্যায়ের মতো এতেও তিনটি পদ আছে |


    উত্তর:-
    প্রধান আশ্রয়বাক্য :- "A" :- সকল বৈধ ন্যায়p হয়   এমন যার তিনটি পদ আছেM


    অপ্রধান আশ্রয়বাক্য :- "A" :- এই ন্যায়টি S হয়   এমন যার তিনটি পদ আছে M       


    সিদ্ধান্ত :- "A" :-             এই ন্যায়টিS হয়   বৈধ ন্যায়p

    দোষ:- অব্যাপ্য হেতুদোষ |
    বিচার :- যুক্তিটি অবরোহ অনুমানের অন্তর্গত ন্যায় অনুমানের দৃষ্টান্ত | যুক্তিটি অবৈধ | কারণ , ন্যায় অনুমানের নিয়মে বলা হয়েছে , প্রতিটি বৈধ ন্যায়ের হেতুপদটিকে দুটি আশ্রয়বাক্যে অন্তত একবার ব্যাপ্য হতেই হবে | কিন্তু এখানে হেতুপদ 'এমন যার তিনটি পদ আছে' প্রধান এবং অপ্রধান উভয় আশ্রয়বাক্যেই A বচনের বিধেয়ে থাকায় ব্যাপ্য হয় নি | কারণ , A বচন বিধেয়কে ব্যাপ্য করে না | ফলে যুক্তিটিতে 'অব্যাপ্য হেতুদোষ' ঘটেছে | সুতুরাং , যুক্তিটি দ্বিতীয় সংস্থানের অন্তর্গত এবং AAA একটি মূর্তি | তাই যুক্তিটি অবৈধ |


    ৩) সংক্ষিপ্ত ন্যায় কাকে বলে? উদাহরণসহ এর প্রকারগুলি লেখো |



    উত্তর :-
    সংক্ষিপ্ত ন্যায় :-

    যে ন্যায় অনুমান কোনো অবয়ব উহ্য থাকে , তাকে সংক্ষিপ্ত ন্যায় বলে | এটি একটি অসম্পূর্ণ ন্যায় |
    যেমন :- রাম সুখী , কারণ সে ধার্মিক |
    এই সংক্ষিপ্ত ন্যায়্তির প্রধান আশ্রয়বাক্য উহ্য আছে | এই প্রধান আশ্রয়বাক্যটি যুক্ত করলে এটি একটি আদর্শ নিরপেক্ষ ন্যায়ে পরিনত হবে |

    যেমন :-


    প্রধান আশ্রয়বাক্য :-"A":- সকল ধার্মিক ব্যক্তি হয় সুখী
    অপ্রধান আশ্রয়বাক্য :-"A" :- রাম হয় ধার্মিক
    সিন্ধান্ত :- "A" :- রাম হয় সুখী


    সংক্ষিপ্ত ন্যায়ের প্রকারভেদ:- সংক্ষিপ্ত ন্যায় তিন প্রকার হতে পারে |


    1. প্রথম পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায়
    2. দ্বিতীয় পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায়
    3. তৃতীয় পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায়

    1. প্রথম পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায়:- সংক্ষিপ্ত ন্যায়ের প্রধান আশ্রয়বাক্যটি অপ্রকাশিত থাকে | যেমন:- রাম সুখী , কারণ সে ধার্মিক | এখানে সকল ধার্মিক ব্যক্তি হয় সুখী এই প্রধান আশ্রয়বাক্যটি উহ্য আছে | এটিকে যুক্ত করলে সম্পূর্ণ ন্যায় গঠন হয় |যেমন :-


      প্রধান আশ্রয়বাক্য :-"A":- সকল ধার্মিক ব্যক্তি হয় সুখী
      অপ্রধান আশ্রয়বাক্য :-"A" :- রাম হয় ধার্মিক
      সিন্ধান্ত :- "A" :- রাম হয় সুখী

    2. দ্বিতীয় পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায় :- সংক্ষিপ্ত ন্যায়ের অপ্রধান আশ্রয় বাক্যটি অপ্রকাশিত থাকে | যেমন :- রাম মরনশীল জীব ,কারণ সকল মানুষ মরনশীল জীব | এক্ষেত্রে রাম হয় একজন মানুষ --এই অপ্রধান আশ্রয়বাক্যটি উহ্য আছে | এটিকে যুক্ত করলে ন্যায়টির রূপ সম্পূর্ন হয় |যেমন :-

      প্রধান আশ্রয়বাক্য :-"A":- সকল মানুষ হয় মরণশীল জীব
      অপ্রধান আশ্রয়বাক্য :-"A" :- রাম হয় একজন মানুষ
      সিন্ধান্ত :- "A" :- রাম হয় মরণশীল জীব













  • তৃতীয় পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায় :- সংক্ষিপ্ত ন্যায়ের সিদ্ধান্ত উহ্য থাকে | যেমন :- সকল মানুষ মরণশীল জীব এবং রামও মানুষ | এক্ষেত্রে সিদ্ধান্ত রাম হয় মরণশীল জীব উহ্য আছে | এটিকে যুক্ত করলে সম্পূর্ণ ন্যায়ের গঠন হয় |যেমন :-

    প্রধান আশ্রয়বাক্য :-"A":- সকল মানুষ হয় মরণশীল জীব
    অপ্রধান আশ্রয়বাক্য :-"A" :- রাম হয় মানুষ
    সিন্ধান্ত :- "A" :- রাম হয় মরণশীল




  • অনেকে আবার চতুর্থ পর্যায়ের সংক্ষিপ্ত ন্যায়ের উল্লেখ করেছেন |


    সুতরাং যে,সংক্ষিপ্ত ন্যায়ে বৈধতা বিচার করার সময় বক্তার উদ্দেশ্য ভালো করে বুঝতে হবে তারপর ঐ অপ্রকাশিত বাক্যে বার করে প্রকাশিত করতে হবে |তাহলে সেটি একটি সম্পূর্ণ ন্যায়ের আকার ধারন করবে | তারপর ন্যয়ের নিয়ম অনুযায়ী বৈধতা বিচার করতে হবে |

    No comments:

    Post a Comment

    Contact Us

    Email:- soumyadipmandal9@gmail.com