মাধ্যম ও অমাধ্যম অনুমানের পার্থক্য
মাধ্যম ও অমাধ্যম অনুমানের পার্থক্য লেখো
অমাধ্যম অনুমান কাকে বলে?
উত্তর :- যে অবরোহ অনুমানের সিদ্ধান্তটি একটিমাত্র হেতুবাক্য বা আশ্রয়বাক্য থেকে সরাসরি ও অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে অমাধ্যম অনুমান বলে।
যেমন:-
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি।
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ।
মাধ্যম অনুমান কাকে বলে?
উত্তর :- যে অবরোহ অনুমানে সিদ্ধান্তটি একাধিক হেতুবাক্য বা আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে মাধ্যম অনুমান বলে।
যেমন:-
সকল মানুষ হয় মরণশীল জীব।
সকল কবি হয় মানুষ।
... সকল কবি হয় মরণশীল জীব।
মাধ্যম ও অমাধ্যম অনুমানের পার্থক্য
অমাধ্যম অনুমান :- যে অবরোহ অনুমানে সিদ্ধান্তটি একটিমাত্র যুক্তিবাক্য থেকে সরাসরি ও অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং এদের মাঝখানে সাহায্যকারী আর কোনো যুক্তিবাক্য বা আশ্রয়বাক্য থাকে না , তাকে বলা হয় অমাধ্যম অনুমান।
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি। ---(প্রধান আশ্রয়বাক্য)
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ। ----(সিদ্ধান্ত)
✇ অমাধ্যম অনুমানে একটিমাত্র হেতুবাক্য থাকে।
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি। ---(প্রধান আশ্রয়বাক্য / হেতুবাক্য)(একটি হেতুবাক্য) ✓
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ। ----(সিদ্ধান্ত)
✇ অমাধ্যম অনুমানে কেবলমাত্র দুটি পদ থাকে। যথা- i) উদ্দেশ্য পদ ii) বিধেয় পদ
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি।---(প্রধান আশ্রয়বাক্য / হেতুবাক্য)
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ।---(সিদ্ধান্ত)
দুটি পদ দুবার করে ব্যবহার করা হয়েছে।
প্রধান আশ্রয়বাক্যে বা যুক্তিবাক্যে উদ্দেশ্য পদ হল- মানুষ ; বিধেয় পদ হল - সৎ ব্যক্তি
সিদ্ধান্তে উদ্দেশ্য পদ হল- সৎ ব্যক্তি ; বিধেয় পদ হল - মানুষ
✇ অমাধ্যম কেবলমাত্র দুটি নিরপেক্ষ বচন দিয়ে গঠিত হয়।
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি। ---(নিরপেক্ষ বচন)
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ। ----(নিরপেক্ষ বচন)
✇ অমাধ্যম অনুমানে হেতুপদের কোনো ভূমিকাই নেই।
দুটি নিরপেক্ষ বচনের মধ্যে কোনো হেতুপদ অর্থাৎ মধ্যপদ (M) নেই।
✇ অমাধ্যম অনুমানে যে দুটি পদ থাকে, সেই দুটি পদই সিদ্ধান্তেও উপস্থিত থাকে।
L.F. "A" : সকল মানুষ হয় সৎ ব্যক্তি।
L.F. "I" : কোনো কোনো সৎ ব্যক্তি হয় মানুষ।---(সিদ্ধান্ত)
মাধ্যম অনুমান:- যে অবরোহ অনুমানে সিদ্ধান্তটি একাধিক হেতুবাক্য বা আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে মাধ্যম অনুমান বলা হয়।
সকল মানুষ হয় মরণশীল জীব।
সকল কবি হয় মানুষ।
... সকল কবি হয় মরণশীল জীব।
✇ মাধ্যম অনুমানে একাধিক হেতুবাক্য থাকে।
সকল মানুষ হয় মরণশীল জীব। -(প্রধান আশ্রয়বাক্য) (একটি হেতুবাক্য)
সকল কবি হয় মানুষ। -(অপ্রধান আশ্রয়বাক্য) (দুটি হেতুবাক্য)
... সকল কবি হয় মরণশীল জীব। - (সিদ্ধান্ত)
✇ মাধ্যম অনুমানে সাধারণত তিনটি পদ থাকে। যথা- i) পক্ষপদ ii) সাধ্যপদ iii) হেতুপদ
সকল মানুষ হয় মরণশীল জীব। -(প্রধান আশ্রয়বাক্য)
সকল কবি হয় মানুষ। -(অপ্রধান আশ্রয়বাক্য)
... সকল কবি হয় মরণশীল জীব। - (সিদ্ধান্ত)
i) পক্ষপদ - কবি
ii) সাধ্যপদ - মরণশীল জীব
iii) হেতুপদ - মানুষ
তিনটি পদ দুবার করে ব্যবহার করা হয়েছে।
✇ মাধ্যম কেবলমাত্র একাধিক নিরপেক্ষ বচন বা সাপেক্ষ বচন বা নিরপেক্ষ ও সাপেক্ষ উভয় বচন দিয়ে গঠিত হতে পারে।
নিরপেক্ষ বচন
সকল মানুষ হয় মরণশীল জীব। -(প্রধান আশ্রয়বাক্য) (একটি হেতুবাক্য)
সকল কবি হয় মানুষ। -(অপ্রধান আশ্রয়বাক্য) (দুটি হেতুবাক্য)
... সকল কবি হয় মরণশীল জীব। - (সিদ্ধান্ত)
সাপেক্ষ বচন
যদি বৃষ্টি হয় তবে মাটি ভিজবে।
বৃষ্টি হয়েছে।
... মাটি ভিজেছে।
✇ মাধ্যম অনুমানে হেতুপদের ভূমিকা আছে।
সকল মানুষ হয় মরণশীল জীব। -(প্রধান আশ্রয়বাক্য)
সকল কবি হয় মানুষ। -(অপ্রধান আশ্রয়বাক্য)
... সকল কবি হয় মরণশীল জীব। - (সিদ্ধান্ত)
দুটি নিরপেক্ষ বচনের মধ্যে হেতুপদ (মানুষ) অর্থাৎ মধ্যপদ (M) আছে।
✇ মাধ্যম অনুমানে যে তিনটি পদ থাকে, তার মধ্যে দুটি পদ (পক্ষ ও সাধ্য পদ)সিদ্ধান্ত উপস্থিত থাকে, আর একটি পদ (অর্থাৎ- হেতুপদ / M) থাকে না।